Bangladesh Elections 2007

Will they happen? And if so, will they be fair?

Dr Kamal hopeful of forming grand alliance against 4-party

Posted by Nirbachon on July 14, 2006

Gono Forum President Dr Kamal Hossain yesterday said the process of grand national consensus among Awami League (AL)-led 14-party coalition, Gono Forum, Bikalpa Dhara Bangladesh (BDB) and Bangladesh Tarikat Federation is underway as they will work together to defeat the BNP-Jamaat alliance in the next general elections.

“It is a good news for the nation that all progressive and pro-liberation forces are being united on the basis of the 14-party’s 23-point proposal. Now we are working to form a grand national consensus for safeguarding the democracy, people and nation from the grip of BNP-Jamaat-led four-party alliance government,” the Gono Forum President said at a meeting of party representatives at Engineers Institution in the capital.

The Daily Star article

Advertisements

One Response to “Dr Kamal hopeful of forming grand alliance against 4-party”

  1. Sayedul Islam Montu said

    বাংলাদেশের রাজনীতি ও প্রাশাংগিক ভাবনা।

    বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থা সম্পর্কে দেশের সাধারণ মানুষ বিচলিত। বৃহৎ দুই টি রাজনৈতিক দলের মুখোমুখি অবস্থানের কারনে দেশে এখন একটি চরম রাজনৈতিক সংকট বিরাজ করছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিরোধী দল বি এন পি সবাই সবার অবস্থানে অনড়। বিরোধী দল বি এন পি তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল চাইছে আর আওয়ামী লীগ চাইছে দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে, বিষয় টা মোটামুটি এই রকম।
    কার অধীন এই নির্বাচন হল সেই টা বড় কথা নয় আসল কথা হল সবার কাছে গ্রহণ যোগ্য, সকল রাজনৈতিক দলের অংশগ্রহন এর মাধ্যমে শান্তি পূর্ণ ভাবে নির্বাচন হল কিনা। দেশের মানুষ আরও জানতে চায় নির্বাচন পরবর্তী সরকার কি ভাবে দেশ পরিচালনা করবে। দেশ পরিচালনার জন্য রাজনৈতিক নেত্রীবৃন্দের পরিকল্পনা কি হবে।
    বর্তমানের অচলাবস্থা থেকে কি ভাবে বেরিয়ে আশা যায় তা কিন্তু কোন দল ই স্পষ্ট করে বলছে না। বি এন পি র আন্দোলন কি ভাবে ক্ষমতাই ফিরে যাওয়া যায় আর আওয়ামী লীগ এর চেষ্টা কি করে ক্ষমতা ধরে রাখা যায়। এই দুই দল এর টানাপোড়নের মধ্যে দেশের মানুষ আজ বড়ই সংকট এর মধ্যে পতিত। এই অবস্থা থেকে দেশ ও দেশের মানুষ কে বাঁচাতে হবে আর তাই দেশের সকল রাজনৈতিক দল ও সকল রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও সুশীল সমাজ কেই নিতে হবে অগ্রণী ভূমিকা। বিশেষ ভূমিকা নিতে হবে ক্ষমতাসীন রাজনৈতিক দলকেই।
    নির্বাচন কালীন সরকার এর নাম যাই হোক না কেন দেশের মানুষ শান্তি চায়, চায় দেশের অগ্রগতি, উন্নয়ন সর্বোপরি একটি সুস্থ সমাজ বেবস্থা, একটি সুস্থ গণতান্ত্রিক বেবস্থা, জান মালের পূর্ণ নিরাপত্তা। আর এই সব কিছুর জন্য প্রয়োজন দেশে একটি গণমুখী নির্বাচিত জনগণের সরকার কায়েম করা।
    এখন প্রশ্ন হল কি করে দেশে একটি সুস্থ পরিবেশ ফিরিয়ে আনা যায়। আমার মনে হয় দুই দল কেই বিষয় টি নিয়ে ভাবতে হবে, যদিও অবস্থা দৃষ্টে মনে হচ্ছে এই দুই দলের কোন নেতাদের ই দেশের জন্য বা দেশের মানুষের জন্য কোন ভাবনা বা কোন উন্নয়ন পরিকল্পনা আছে। আমাদের এই অবস্থা থেকে বের হয়ে আসতেই হবে। বর্তমান এই অচলাবস্থা থেকে বের হয়ে আসার জন্য আমার কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব আছে, আমার মনে হয় আমরা যদি সকল রাজনৈতিক দল মিলে এই ব্যাপারে একটু চিন্তা ভাবনা করি টা হলেই একটি সঠিক সমাধান বের হয়ে আসবে।
    এই ব্যাপারে আমার সুনির্দিষ্ট প্রস্তাব নিম্নরুপঃ
    ১। ক্ষমতাসীন দলের মেয়াদ শেষ হাওয়ার পূর্বেই দুই দলের সমঝোতার ভিত্তিতে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অন্তর্বর্তী সরকার গঠন করে নির্বাচন সম্পূর্ণ করা।
    ২। অন্তর্বর্তী সরকারের সদস্য গণ কোন অবস্থাতেই নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবেন না।
    ৩। অন্তর্বর্তী সরকারের সদস্য গণ কোন ভাবেই কোন নির্বাচনী প্রচার এ অংশ গ্রহণ করতে পারবেন না।
    ৪। অন্তর্বর্তী সরকার প্রধান নির্বাচিত হবেন সকলের কাছে গ্রহণ যোগ্য ও আন্তর্জাতিক ভাবে খ্যাতি সম্পন্ন কোন অবিতর্কিত ব্যক্তি।
    ৫। একটি স্বাধীন সার্বভৌম নির্বাচন গঠন করতে হবে।
    ৬। নির্বাচন কালীন সময়ে স্থানীয় প্রশাসন নির্বাচন কমিশন এর অধীন এ থাকবেন।
    ৭। অন্তর্বর্তী সরকার নির্বাচন কমিশন কে সব ধরণের সহযোগিতা দেবেন।
    ৮। প্রয়োজন হলে এক এক দিন এক এক বিভাগে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।
    আমরা দেশের মানুষরা শান্তি চাই, আমাদের জান মালের নিরাপত্তা চাই। দুই দলের প্রধান এবং সকল রাজনৈতিক নেত্রীবৃন্দের কাছে আমার আহ্বান আসুন আমরা সবাই মিলে দেশ টা কে গড়ে তুলি। আমরা আমাদের পরবর্তী বংশধরদের জন্য রেখে যাই একটি সুন্দর সমৃদ্ধশালী বাংলাদেশ, জেই দেশ গড়ার স্বপ্ন দেখেছিলো আমাদের পূর্বপুরুষরা, জেই দেশের জন্য অকাতরে প্রান দিয়েছিলো আমাদের মুক্তি সেনারা।
    সাইদুল ইসলাম মনটু
    সাবেক ছাত্র নেতা বর্তমানে এন্থ্রপোলোজি বিভাগে পি এইচ ডি গভেষণারত।
    কার্টীণ বিশ্ববিদ্যালয়, পার্থ, পশ্চিম অস্ট্রেলিয়া।
    ই মেইলঃ s.montu@student.curtin.edu.au

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

 
%d bloggers like this: